গর্ভাবস্থার প্রথম মাস সম্পর্কিত যাবতীয় তথ্য । First month pregnancy in Bengali

Written by Aastha Sirohi linkedin_iconfacebook_iconinsta_icon Experience: 3 years
Last Updated on

আপনার ভিতরে একটি প্রাণ বেড়ে উঠছে এবং আগত নয় মাস আপনার জীবনের সবচেয়ে সুখের সময় হয়ে উঠবে। তবে আপনার মনে অনেক প্রশ্ন এবং আরও অনেক আশঙ্কা চলতেই থাকবে । আমাদের এই প্রবন্ধে প্রথম মাসের গর্ভাবস্থা সম্পর্কে নানা গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হবে। প্রথম মাসে আপনার গর্ভাবস্থার লক্ষণগুলি, আপনার শরীরে ঠিক কি কি পরিবর্তনগুলি আশা করতে পারেন এবং এই মাসে ভ্রূণ কীভাবে বৃদ্ধি পায় তা বুঝতে পারবেন।

প্রথম মাসের গর্ভাবস্থার লক্ষণগুলি কি কি ?

সঠিকভাবে নিষেক হওয়ার পর যখন জরায়ুতে ভ্রূণ রোপন হয়, আপনার শরীরে প্রকাশিত গর্ভাবস্থার প্রথম দিকে হরমোনের নানা ধরণের তারতম্য ঘটে।

গর্ভাবস্থার প্রথম মাসে আপনি যে সম্ভাব্য লক্ষণগুলি অনুভব করতে পারেন তা নিচে উল্লেখ করা হল।

১. মাসিক বন্ধ হওয়া

গর্ভবতী হওয়া আপনার শরীরে প্রভাব ফেলবে এবং আপনার রুটিনে প্রথম বড় পরিবর্তনটি একটি মিসড পিরিয়ড হতে পারে । আপনি আপনার পিরিয়ড মিস করবেন কারণ গর্ভবতী হওয়ার পরে প্রোজেস্টেরন হরমোন উৎপাদন শুরু করে।

২. স্পটিং

যখন কোনও নিষিক্ত ডিম জরায়ুতে রোপিত হয় তখন রোপনের কারণে আপনি সামান্য রক্তপাত এবং ক্র্যাম্পিং লক্ষ্য করতে পারেন। গর্ভধারণের এক সপ্তাহ পরে এটি ঘটে। কখনও কখনও স্পট ব্যথাহীন হয় এবং আপনি আপনার যৌনাঙ্গ পরিষ্কার করার সময় কেবল এটি পর্যবেক্ষণ করতে পারেন (1)

৩. মুড পরিবর্তন

আপনি গর্ভাবস্থার প্রথম দিকে আপনার মেজাজে দ্রুত পরিবর্তন অনুভব করবেন। কোনও বিশেষ কারণে আপনি কাঁদতে বা উদ্বেগ বোধ করতে পারেন। এটি আপনার দেহে পরিবর্তিত হরমোনগুলির কারণে হয়ে থাকে (2)

৪. স্তনের ব্যথা

আপনার স্তনে ব্যথা হতে পারে । স্তনবৃন্তগুলি আরও পুষ্ট হয় এবং আপনার স্তনগুলির শিরাগুলি দৃশ্যমান হয়ে উঠতে পারে । এই লক্ষণগুলি প্রাক-মাসিকের সময়ও ঘটতে পারে ।

৫. ক্লান্তি

আপনার শরীরে শক্তির পরিমান কমতে পারে কারণ আপনার শরীর আপনার শিশুর বিকাশের জন্য কঠোর পরিশ্রম করছে বলে আপনি ক্লান্ত বোধ করছেন। অতএব আপনি ক্লান্তি এবং নিদ্রাহীনতা বিকাশ করবে।

৬. ঘন মূত্রত্যাগ

প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যাওয়ায় জরায়ুতে রক্ত ​​প্রবাহকে উন্নত করে এবং জরায়ুর আস্তরণের পুরুত্ব ঘটায়। এটি বাচ্চার বৃদ্ধি এবং বিকাশ রক্ষা করে। এই প্রক্রিয়াতে, আপনার কিডনি আকারে বৃদ্ধি পায় এবং শরীরের তরলগুলি পরিচালনা করতে অনেক বেশি কাজ করে এবং আপনার প্রস্রাবের তাগিদ বাড়ায়।

৭. প্রাতঃকালীন অসুস্থতা

সকালবেলা উঠে বমি বমি ভাব গর্ভাবস্থার তিন সপ্তাহের প্রথম দিকে অনুভব করতে পারেন । সকালের অসুস্থতা বলা হলেও এটি দিন বা রাতের যে কোনও সময় ঘটতে পারে। তবে কিছু গর্ভবতী মহিলা এই সমস্যাটি অনুভব করতে পারে না।

৮. খাদ্য লোভ বা বিদ্বেষ

বেশিরভাগ মহিলা খাদ্যাভাসে পরিবর্তন অনুভব করেন। আপনি যে খাবারগুলি একবার পছন্দ করেছেন তা পছন্দ নাই করতে পারে এবং যেগুলি আপনি কখনও পছন্দ করেন না সেগুলি হতে পারে আপনার পছন্দসই হয়ে উঠতে পারে।

৯. অম্বল হওয়া

গর্ভাবস্থায় আপনার শরীরের সিস্টেমে হরমোন এবং শারীরিক পরিবর্তনগুলি অস্থায়ী যা অম্বল এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো লক্ষণগুলির কারণ ঘটায়।

১০. কোষ্ঠকাঠিন্য

প্রোজেস্টেরন হরমোনের পেশী শিথিল করার বৈশিষ্ট্য রয়েছে। খাদ্য অন্ত্রের মধ্য দিয়ে ধীরে ধীরে প্রবেশ করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয় ।

১১. মাথা ঘোরা

প্রোজেস্টেরন হরমোনের আরেকটি পার্শ্ব প্রতিক্রিয়া হল এটি আপনাকে চঞ্চল বোধ করায় , যা আপনার রক্তনালীগুলিকে শিথিল করে, নিম্ন রক্তচাপের কারণ হয়।

১২. তাড়াতাড়ি গন্ধ পাওয়া

হরমোনের কারণে এটি গর্ভাবস্থার আর একটি সাধারণ লক্ষণ। আপনি নির্দিষ্ট খাবার, পানীয় বা যেকোনো গন্ধকে খুবই তীব্রভাবে পেতে পারেন। এক্ষেত্রে বমি বমি ভাবের সৃষ্টি হতে পারে।

১৩. ক্ষুধা বৃদ্ধি

গর্ভবতী অবস্থায় ক্ষুধার্ত বোধ করা সাধারণ। আপনি যদি সারাক্ষণ ক্ষুধার্ত বোধ করেন তবে অবাক হবেন না।

১৪. পিঠে ব্যথা

এই সময় পিঠে ব্যথা তীব্র হতে পারে কারণ প্রজেস্টেরন হরমোন পেলভিসের উপরের আস্তরণকে আলগা করে দেয়।

১৫. মাথা ব্যথা

গর্ভাবস্থার প্রথম দিকে আপনি ঘন ঘন মাথা ব্যথায় ভুগবেন। স্ট্রেস, হরমোন এবং রক্তের পরিমাণ বেড়ে যাওয়া প্রথম ত্রৈমাসিকে মাথাব্যথার কারণ হতে পারে।

প্রথম মাসে এইসব লক্ষণগুলি সূক্ষ্ম হয়। আপনি যদি নিজের গর্ভাবস্থা সম্পর্কে জানতে আগ্রহী হন, তবে এই লক্ষণগুলি আপনার শরীরে ঘটে যাওয়া পরিবর্তনগুলি জেনে নিন।

প্রথম মাসের গর্ভাবস্থায় শরীরের কি কি পরিবর্তন হয় ?

গর্ভধারণের প্রথম মাসে আপনার দেহের আকার এবং আকারে কোনও উল্লেখযোগ্য পরিবর্তন আপনি লক্ষ্য করতে পারবেন না। দেহের যেসব পরিবর্তন আপনি অনুভব করতে পারেন তা নিচে উল্লেখ করা হল।

  • আপনি পেট অল্প ফুলে উঠতে পারে এবং আপনার কোমরবন্ধটি টান অনুভব করতে পারে।
  • স্তন্যদানের জন্য প্রস্তুতি শুরু করার সাথে সাথে আপনার স্তন আকারে বৃদ্ধি পায়।স্তনের চারপাশের অঞ্চলগুলি বড় হয়ে যায়।
  • ডিম্বস্ফোটনের এক সপ্তাহ থেকে দশ দিন পরে (যেমন, জরায়ুতে ভ্রূণের প্রতিস্থাপন করা হয়) আপনি স্পটিংয়ের অভিজ্ঞতা পাবেন (সমস্ত ক্ষেত্রে নয়)।
  • যোনি ক্ষরণ বৃদ্ধি হয়।
  • চরম ক্লান্তি করতে পারেন।
  • ঘন ঘন মাথা ঘোরা শুরু হতে পারে।

আপনি কি উপরে বর্ণিত কিছু লক্ষণ এবং দেহের পরিবর্তন অনুভব করছেন? এগুলি যদি তীব্র রূপ ধারণ করে তবে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

এবার জেনে নিন আপনার সন্তান গর্ভে বিকাশের কোন পর্যায়ে রয়েছে তা সম্পর্কে।

প্রথম মাসে গর্ভাবস্থায় শিশুর বৃদ্ধি এবং আকার

নিষিক্তকরণ

শুক্রাণু এবং ডিম্বাশয় একত্রিত হয়ে গেলে ভ্রুণের জীবন শুরু হয়। এটি সহবাসের পরে দুই থেকে তিন দিনের মধ্যে দেখা দিতে পারে এবং প্রক্রিয়াটি ফ্যালোপিয়ান টিউবে ঘটে। এটি তখনই যখন বাচ্চা বিকাশের যাত্রা শুরু করে। প্রাথমিক পর্যায়ে, শিশুটিকে একটি জাইগোট হিসাবে উল্লেখ করা হয় ।

রোপন

জাইগোটটি ফ্যালোপিয়ান টিউব থেকে জরায়ুতে প্রবেশ করে এবং চতুর্থ দিনের মধ্যে এটি মরুলা নামক কোষগুলির একটি শক্ত ক্লাস্টারে বিভক্ত হয়। পঞ্চম বা ষষ্ঠ দিনের মধ্যে, মরুলা একটি ব্লাস্টোসাইস্টে বিভক্ত হয় এবং কয়েক দিনের মধ্যে, রোপন ঘটে যখন এটি পুষ্টি আঁকতে জরায়ুর (গর্ভের) দেওয়ালে নিজেকে বাসা বাঁধে। ভ্রূণের চারপাশে রক্তনালীগুলির একটি গুচ্ছ, যা প্লাসেন্টাটি গ্রহণ না করা অবধি ভ্রূণের রক্ত ​​সরবরাহ করে।

বিকাশকারী

তৃতীয় এবং চতুর্থ সপ্তাহের মধ্যে, বিকাশকারী হৃদয়টি বাড়তে শুরু করে। বাহু, পা এবং ফুসফুসের কুঁড়ি গঠন করে। চোখ, নাক, কান এবং মুখ সহ মুখটি একটি রূপ নেয়। নিউরাল টিউব এবং মস্তিষ্কও একটি রূপ নেয়। আপনার বাচ্চা কিসমিসের আকার হবে, অর্থাৎ দৈর্ঘ্যের তিন চতুর্থাংশ ইঞ্চির চেয়ে কম হবে।

প্রথম মাসের গর্ভাবস্থার ডায়েট

কি কি খাবেন?

নিম্নলিখিত খাবারগুলি অবশ্যই গর্ভাবস্থার প্রথম মাসে আপনার ডায়েটের মধ্যে থাকতে হবে।

  • সবুজ শাক সবজি, ফলমূল, অ্যাভোকাডো, মসুর, রুটি, কমলালেবুর রস, শিম এবং ফলিক অ্যাসিড সমৃদ্ধ সিরিয়াল জাতীয় খাবার অন্তর্ভুক্ত করুন (3)। ফলিক অ্যাসিড ভ্রূণের মস্তিষ্ক এবং মেরুদণ্ডের বিকাশের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এটি গর্ভাবস্থায় রক্ত এবং শিশুর নিউরাল টিউব ত্রুটি রোধে সহায়তা করে।
  • দুধ এবং দুধজাত পণ্য যেমন দই এবং পনির ক্যালসিয়ামের একটি ভাল উৎস । ক্যালসিয়াম ভ্রূণের হৃদয় এবং স্নায়ুর ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় এবং শক্তিশালী হাড়, দাঁত এবং পেশী বিকাশ করতে সহায়তা করে।
  • হলুদ এবং লাল রঙের ফলমূল এবং শাক সবজি, বাঁধাকপি, ব্রকলি, স্ট্রবেরি, সাইট্রাস এবং ব্রাসেলস স্প্রাউটগুলিতে ভিটামিন সি সমৃদ্ধ, যা শিশুর দাঁত এবং হাড়ের বিকাশের জন্য প্রয়োজনীয়।
  • কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি এবং অন্ত্রের গতিবিধি নিয়মিত করার জন্য আপনার ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবার যেমন ওটস, গোটা শস্যের রুটি, শিংগা, ফল এবং শাক সবজি যোগ করুন।
  • চর্বিযুক্ত মাংস আয়রন এবং প্রোটিনের একটি ভাল উৎস, যা হিমোগ্লোবিন তৈরি করতে সহায়তা করে। এছাড়াও, ভ্রূণের মধ্যে রক্ত ​​সরবরাহের চাহিদা পূরণ করা অপরিহার্য।
  • বাদাম হল প্রোটিন সমৃদ্ধ খাবার যা ভ্রূণের টিস্যুগুলি বিকাশ এবং স্তন এবং জরায়ুর পেশীগুলি মেরামত করতে সহায়তা করে। এগুলি গর্ভাবস্থায় রক্তের প্রয়োজনীয়তা পূরণে সহায়তা করে।
  • আয়োডিনযুক্ত লবণ আয়োডিনের প্রাথমিক উৎস, যা শিশুর স্নায়ুতন্ত্র এবং মস্তিষ্কের বিকাশের জন্য প্রয়োজনীয়।
  • রুটি এবং সিরিয়ালগুলি ফাইবার এবং বি ভিটামিনগুলির সমৃদ্ধ উৎস, যা ভ্রূণের মস্তিষ্ক এবং স্নায়ু বিকাশের জন্য প্রয়োজনীয়।
  • ভিটামিন ডি এর প্রাথমিক উৎস সূর্যালোক। তবে এটি গর্ভাবস্থায় প্রয়োজনীয় দৈনিক ভাতা পূরণ করতে পারে না। সুতরাং, ভিটামিন ডি যুক্ত দুধ, স্যামন, টুনা, ম্যাকরেল, ডিম, মাশরুম এবং সিরিয়াল জাতীয় খাবার অন্তর্ভুক্ত করুন।

কি খাবেন না ?

যেসব খাবার এড়ানো উচিত –

  • নরম চিজ ( রিকোটা, ফেটা), শিমের স্প্রাউটস, স্যান্ডউইচ, স্যালাড এড়িয়ে চলুন কারণ এগুলিতে লিস্টারিয়া ব্যাকটিরিয়া থাকতে পারে (4)
  • কাঁচা ডিমের মধ্যে সালমনেলা থাকতে পারে , তাই এড়ানো উচিত।
  • প্রিজারভেটিভ যুক্ত খাবার খাবেন না।
  • আনারস এবং কাঁচা পেঁপের মতো ফলগুলি এড়িয়ে চলুন, যা সংকোচনের কারণ হিসাবে পরিচিত ।

গর্ভাবস্থার প্রথম মাসের ক্ষেত্রে কি কি সাবধানতা অবলম্বন করবেন ?

  • বাগান করার সময় গ্লাভস ব্যবহার করুন, বিশেষত যদি আপনি মাটি নিয়ে কাজ করছেন।
  • বিড়ালের পায়খানার সাথে যোগাযোগ এড়িয়ে চলুন কারণ এতে পরজীবী রয়েছে।
  • কীটনাশক এবং রাসায়নিকগুলির সংস্পর্শ এড়ান
  • আপনার রক্তে শর্করার মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করুন এবং অনুশীলনের পাশাপাশি একটি সঠিক ডায়েট প্ল্যান অনুসরণ করুন।
  • অন্তত প্রথম দুই মাস গর্ভাবস্থায় যৌনতা এড়িয়ে চলুন এবং যদি আপনি সহবাস করতে চান তবে নিরাপদ পদক্ষেপগুলি অনুসরণ করুন।

গর্ভাবস্থা আপনার এবং আপনার সঙ্গীর উভয়েরই দায়িত্ব। অতএব, বাবা-থেকে-হতেও তার নতুন ভূমিকার জন্য প্রস্তুত হওয়া প্রয়োজন।

গর্ভাবস্থার প্রথম মাসে কি কি করা উচিত ?

  • হালকা অনুশীলন এবং ক্রিয়াকলাপগুলি আপনার শরীরকে স্বাভাবিকভাবে কাজ করতে সাহায্য করবে। হাঁটা সবচেয়ে ভাল অনুশীলন কারণ এটি আপনার শরীরে কোনও চাপ সৃষ্টি করবে না। এছাড়া একটি বিশেষ যোগ ক্লাসে যোগ দিতে পারেন। অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেবেন।
  • ফাইবার সমৃদ্ধ খাবার খান। সুষম ডায়েট খাওয়া জরুরি এই সময় । ফাইবার সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করুন কারণ এগুলি কোষ্ঠকাঠিন্যকে সহজ করে। আপনার ডায়েটে স্প্রাউট, সিরিয়াল, পালংশাক এবং ফল মূল নিন। দিনে বেশ কয়েকবার ছোট খাবার খাওয়া এটি আপনাকে ফিট এবং সুস্থ রাখতে সহায়তা করবে। স্ট্রবেরির মতো ফল খান, যা ফলিক অ্যাসিড সমৃদ্ধ।
  • বেশি করে জল পান করুন। আপনার প্রতিদিন আট থেকে দশ গ্লাস জল পান করা উচিত। হাইড্রেটেড থাকুন যাতে আপনার শরীরটি অপুষ্ট না হয়।
  • যোনি স্বাস্থ্যবিধি বজায় রাখুন।
  • আপনার আবেগ এবং মেজাজ শিশুর মানসিক সুস্থতার উপর প্রভাব ফেলে। অতএব, নিজেকে শান্ত, আত্মবিশ্বাসী এবং খুশি রাখুন। আপনার আশেপাশে এবং আপনার মধ্যে এই জাতীয় ইতিবাচকতা আনার সর্বোত্তম উপায় ধ্যান। আপনি প্রতিদিন অন্তত এক ঘন্টা এটি অনুশীলন করতে পারেন।
  • ঘুমের সময় বাড়ান। আপনার দেহে প্রচুর শারীরিক এবং হরমোনগত পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তনগুলি মসৃণভাবে ঘটতে এবং পরিবর্তিত পরিস্থিতিতে আকস্মিকভাবে আপনার প্রভাব না পড়ার জন্য বেশ অনেক্ষন শান্তিতে ঘুমোবেন।

গর্ভাবস্থার প্রথম মাসে কি কি করা উচিত নয় ?

  • অযথা কোনো বিষয় নিয়ে চিন্তা করবেন না।
  • ক্যাফিন জাতীয় খাবার এড়িয়ে চলুন।
  • অ্যালকোহল খাবেন না।
  • সিগারেট খাওয়া ত্যাগ করুন।
  • ভারী জিনিস তুলবেন না।
  • অনেক উঁচু হিল যুক্ত জুতো পড়বেন না।

গর্ভাবস্থার প্রথম মাসের জন্য উপযুক্ত ব্যায়াম

যষ্টিকাসন (লাঠির ভঙ্গি)

  • শুয়ে পড়ুন এবং আপনার হাত আপনার মাথার উপর দিকে ছড়িয়ে দিন ও পা সোজা রাখুন।
  • হাত দুটি ও পা দুটি যতটা সম্ভব কাছাকাছি রাখুন।
  • আরামদায়কভাবে যতক্ষণ ধরে রাখা যায় রাখুন।

বক্রাসন (পাকানো ভঙ্গি)

  • মেঝের উপর বসুন ও পাদুটি সামনের দিকে ছড়িয়ে দিন।
  • বাম হাঁটুটি বাকিয়ে বাম পায়ের পাতা ডান হাঁটুর কাছে আনুন।
  • শ্বাস নিন এবং হাতগুলিকে কাঁধের উচ্চতায় ওঠান।
  • শ্বাস ছাড়ুন এবং আরামদায়কভাবে যতটা সম্ভব নিজেকে বাঁকান এবং ডান হাত দিয়ে আপনার ডান হাঁটু ধুরুন এবং কিছুক্ষণ এই অবস্থা ধরে রাখুন।
  • বিপরীতটি করুন।

কোণাসন (কৌণিক ভঙ্গি)

  • মেঝের উপর আরামদায়কভাবে বসুন।
  • আপনার পায়ের তলদেশদুটি একত্রিত করে চাপুন এবং ধীরে ধীরে আপনার শরীরের দিকে তাদের টেনে আনুন।
  • আরামদায়কভাবে যতটা সম্ভব সামনের দিকে ঝুঁকুন।
  • পাঁচবার শ্বাস নেওয়া পর্যন্ত ধরে রাখুন।

প্রায়শই জিজ্ঞাস্য প্রশ্নাবলী :

গর্ভাবস্থার প্রথম মাসে যৌন মিলন করা কি নিরাপদ?

উঃ না, একেবারেই নিরাপদ নয়।

গর্ভাবস্থার প্রথম দিকে রক্তপাত বলতে কী বোঝায় ?

উঃ অনেকসময় প্রথম দিকে স্পটিং হয়ে থাকে। তবে রক্তপাতের পরিমান বেশি হলে অবশ্যই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

গর্ভাবস্থার প্রথম মাসে কি তলপেটে ব্যথা হয়?

উঃ হ্যাঁ, অনেকসময় হতে পারে।

References

Was this article helpful?
thumbsupthumbsdown

Community Experiences

Join the conversation and become a part of our vibrant community! Share your stories, experiences, and insights to connect with like-minded individuals.

Aastha Sirohi
Aastha SirohiBeauty & Lifestyle Writer
Aastha Sirohi is a beauty and lifestyle content writer with over three years of experience in writing for different genres. She has a master’s degree in English Literature from The English And Foreign Languages University and a bachelor’s degree in education from the University of Mysore.

Read full bio of Aastha Sirohi
Latest Articles