সন্তানের জীবনে বাবার ভূমিকা

Written by MomJunction
Last Updated on

একটি বাচ্চার জীবনে তার বাবার গুরুত্ব অপরিসীম, তা অস্বীকার করার কোনও জায়গাই নেই । একজন বাবা তার সন্তানকে জীবনের নানা পাঠ শেখায় যা তাকে বেড়ে ওঠার পরে একজন সঠিক মানুষ হতে সাহায্য করে । বাবারা সাধারণত পরিবারের অর্থনৈতিক দিকটি দেখেন ও মায়েরা সংসারের পরিচর্যায় মনোনিবেশ করেন। এমন কোনও কঠোর নিয়ম নেই যে একজন বাবা ঘরে বসে সংসারের কাজে মন দিতে পারবেন না, যখন একজন মা কর্মরতা । তবে, যে কোনও উপায়েই কোনও শিশুর জীবনে বাবার ভূমিকা উল্লেখযোগ্য এবং সেটি কিভাবে একটি মেয়ে এবং ছেলে সন্তানকে প্রভাবিত করে তা আমরা জানাবো ।

একজন সন্তানের জীবনে একজন বাবা ঠিক কী ভূমিকা পালন করে?

একজন বাবার কোনো বিকল্প হয় না। যদিও মায়েরা সন্তানের প্রাথমিকভাবে দেখাশোনা করেন। বিশেষত সন্তানের জীবনের প্রথম কয়েক বছর বাবার সাথে সন্তানের অবিচ্ছেদ্য বন্ধন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাচ্চার মানসিক সুস্থতায় বাবার দান অপরিসীম । সন্তানের আত্মবিশ্বাস গড়ে ওঠার ক্ষেত্রেও তার বাবার প্রভাব থাকে ।

গবেষণায় দেখা গেছে যেসব বাবা তার সন্তানের প্রতি যত্নশীল হন, তাদের সন্তানেরা পড়াশোনায় ভালো হয়।  তারা বুদ্ধিমান হয় ও তাদের আইকিউ লেভেল অন্যদের তুলনায় বেশি হয় । সুতরাং, স্নেহশীল বাবারা সন্তানের জীবনে একটি বিশাল পার্থক্য তৈরি করতে পারে।

মেয়ের সঙ্গে বাবার সম্পর্ক

একজন বাবা ও মেয়ের মধ্যে যে সম্পর্কটি দেখা যায় তা একদম অন্যরকম । এটি একটি বিশেষ বন্ধন। অল্প বয়সী মেয়ে সন্তান সুরক্ষা এবং মানসিক সহায়তার জন্য তার বাবার দিকে অনেকটা নির্ভর করে এবং সে প্রথম পুরুষ হিসেবে তার বাবাকে খুব কাছ থেকে দেখে। তাই এর প্রভাবও তার ভবিষ্যতে পড়ে। বাবারা তার মেয়েকে শেখায় যে কোনও পুরুষের সাথে ভাল সম্পর্ক কেমন হওয়া উচিত। যদি কোনো বাবা নম্র ও যত্নশীল হন তবে ভবিষ্যতে সেই মেয়ে তার সঙ্গীর মধ্যে এই গুণাবলীর সন্ধান করবে। সুতরাং, একজন বাবার সাথে তার মেয়ের যে সম্পর্ক খুবই উল্লেখযোগ্য।

sontaner jibone baba r bhumika
Image: Shutterstock

ছেলের সঙ্গে বাবার সম্পর্ক

মেয়েরা তাদের বাবার চরিত্রের উপর ভিত্তি করে তাদের জীবনে তার পছন্দের মানুষকে বেছে নিতে চায় । অন্যদিকে ছেলেরা তাদের বাবা কেমন হয় তার উপর ভিত্তি করে তাদের নিজস্ব চরিত্রকে তৈরী করার চেষ্টা করে । বেশিরভাগ সময়, অল্প বয়সী ছেলেরা তাদের বাবার কাছে নানা বিষয়ে আবদার করে এবং এটি বেশ তাড়াতাড়ি শুরু হয়।  একজন বাবা যদি নম্র ও যত্নশীল হন তবে ভবিষ্যতে সেই ছেলেও একইরকম মানুষ তৈরী হয়। বাবা তার মায়ের সাথে কিভাবে আচরণ করে তারও প্রভাব পড়ে ভবিষ্যতে ছেলের চরিত্রে । সুতরাং, একজন বাবা তার ছেলের জীবনে যে ভূমিকা পালন করেন তা অপরিসীম।

বাবা যখন রোল মডেল

যে কেউ বাবা হতে পারে তবে প্রকৃত বাবা হওয়ার জন্য অনেক ত্যাগের প্রয়োজন।  আমাদের প্রায় প্রত্যেকের জীবনেই অন্যান্য মানুষের সাথে আমাদের সম্পর্কের ক্ষেত্রে বাবা এক বিশেষ ভূমিকা নেয় । বেশিরভাগ সন্তানেরা তাদের রোল মডেল হিসেবে তার বাবাকে বোঝে এবং সে বড়ো হয়ে তার বাবার মতো হতে চায় । অতএব, এটি একটি বিশাল দায়িত্ব যা হালকাভাবে নেওয়া উচিত নয় কখনোই ।

বাবার সাথে সন্তানের সম্পর্কের নানা রূপ আমরা দেখতে পাই। সন্তান বড়ো হতে শুরু করলে  বাবা হিসেবে আপনাকে অবশ্যই তার সাথে বন্ধু হিসেযে কথা বলতে হবে  ও তার সাথে সময় কাটাতে হবে । একে অপরকে আরও ভাল করে জানুন কারণ আপনার সন্তান আর ছোট্টটি নেই যে ! মনে রাখবেন, সম্পর্কে মর্যাদাবোধ কি জিনিস তা আপনার সন্তানকে ছোটো থেকে শেখানো কিন্তু আপনারই দায়িত্ব। তাই বাবা হিসেবে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করুন।

Was this article helpful?
thumbsupthumbsdown

Community Experiences

Join the conversation and become a part of our vibrant community! Share your stories, experiences, and insights to connect with like-minded individuals.

Latest Articles